skip to Main Content

ফিচার I ব্যয়বহুল বিয়ে

বিয়েতে জেল্লা আনতে অর্থের ভান্ডার খুলে দেন কেউ কেউ। কিন্তু সুপারস্টারদের ব্যয় মিডিয়ার খোরাক হয়ে ওঠে

মানুষের জীবনে বিয়ে গুরুত্বপূর্ণ সামাজিক ঘটনা। সবাই এটি স্মরণীয় করে তুলতে নানা রকম চেষ্টা করে। এর সঙ্গে ব্যক্তিগত অর্থনীতির সম্পর্ক যেমন রয়েছে, তেমনি নিজেকে ভিন্নরূপে দেখানোর মনোভাব কাজ করে। কেউ কেউ অনুষ্ঠানের লাখ লাখ টাকা গরিব মানুষের কল্যাণে দান করে— এমন ঘটনা বিরল নয়। কোটি কোটি টাকা খরচ করে বিয়ের উৎসব আয়োজনের উদাহরণ পৃথিবীতে কমই আছে। সেগুলো সৌন্দর্য, বিখ্যাত তারকাদের উপস্থিতি অথবা অভিনবত্বের দিক দিয়ে বিশেষত্ব অর্জন করেছে। তবে কোনো বিয়ে টিকেছে মাত্র আড়াই মাস, কোনোটি কয়েক বছর। বিশে^র এমন ব্যয়বহুল কয়েকটি বিবাহ রয়েছে, যেগুলো অত্যন্ত জাঁকজমকপূর্ণ, নজরকাড়া এবং আলোচিত।
চেলসি ক্লিনটন এবং মার্ক মারভিনস্কি
বিশে^র সবচেয়ে ব্যয়বহুল বিয়ে হিসেবে গণ্য করা হয়। এটি ছিল হিলারি এবং বিল ক্লিনটনের কন্যা চেলসি ক্লিনটনের সঙ্গে মার্ক মারভিনস্কির বিয়ে। অনুষ্ঠানের জন্য ৬ লাখ ডলারের এয়ারকন্ডিশন্ড তাঁবু কেনা হয়েছিল। নিরাপত্তায় খরচ করা হয়েছিল প্রায় ২ লাখ ডলার। আমন্ত্রণ কার্ড প্রতি ব্যয় ১৫০ ডলার। সব মিলিয়ে প্রায় সাড়ে তিন কোটি ডলার। কারও কারও মতে এই ব্যয় ৫ মিলিয়ন ডলার।
ভানিশা মিত্তাল ও অমিত ভাটিয়া
সাড়ে পাঁচ কোটি ডলার ব্যয় হয় মিত্তাল ও ভাটিয়া পরিবারের এই বিয়েতে। এটিও বিশে^র ব্যয়বহুল বিবাহের একটি। অনুষ্ঠিত হয় প্যারিসের ভার্সাই প্রাসাদে। শাহরুখ খান, পপতারকা কাইলি মিনোগসহ হাজারো বিখ্যাত ব্যক্তি এতে উপস্থিত ছিলেন। অমিত ভাটিয়া ব্রিটিশ ব্যবসায়ী। ২০০৪ সালে তাদের বিয়ে অনুষ্ঠিত হয়।
এলিজাবেথ হার্লি এবং অরুণ নায়ার
সৌন্দর্যশৈলীর দিক থেকে অত্যন্ত আকর্ষণীয় ছিল এই বিবাহ উৎসব। ২০০৭ সালে ইংরেজ অভিনেত্রী ও মডেল এলিজাবেথ হার্লি এবং ভারতীয় ব্যবসায়ী অরুণ নায়ারের বিবাহ অনুষ্ঠানে গ্লামার এবং গ্রান্ডারের কমতি ছিল না। ইউরোপ ও এশিয়া— দুই মহাদেশের উভয় পরিবারই আশি দিনের বেশি উৎসব উদযাপন করে। এ জন্য বিয়ের প্রাসাদের প্রতি রাতের ভাড়া গুনতে হয় ১০ হাজার মার্কিন ডলার।
আলেকজান্ডার কোকোটোভিচ ও আন্দ্রেই মেলনিচেঙ্কো
এটি বিশে^র ব্যয়বহুল বিয়ে হিসেবে বিবেচিত। উভয় পরিবার উৎসবে লাখ লাখ ডলার খরচ করে। রাশিয়ার কোটিপতি আন্ডারি মেলনিচেঙ্কো এবং মিস ইউগোসালভিয়া আলেকজান্ডার কোকোটোভিচের এই বিয়েতে বিশে^র অনেক খ্যাতিমান তারকা যোগ দেন। তবে ক্রিস্টিনা আগুয়লেরা এবং হুইটনি হিউস্টনের পরিবেশনা ছিল অনুষ্ঠানের প্রধান আকর্ষণ।
ডোনাল্ড ট্রাম্প এবং মেলানিয়া ক্রস
৪৫ দিনের বেশি অনুষ্ঠান উদযাপন করা হয় ডোনাল্ড ট্রাম্প এবং মেলানিয়া ক্রসের বিয়েতে। বিল ক্লিনটন, হিলারি, রুডলফ গুলিয়ানিসহ বিশ্ববিখ্যাত ব্যক্তিরা এতে উপস্থিত ছিলেন। এই বিয়ের প্রধান আকর্ষণ ও চমকপ্রদ বৈশিষ্ট্য ছিল ৪৫ জন শেফ, ১০ হাজার ফুল এবং ১০ কেজি ওজনের মর্নিয়ার কেক। খরচ হয়েছিল আড়াই কোটি ডলার। এটিও বিশে^র ব্যয়বহুল বিয়ের একটি।
টম ক্রুজ এবং কেটি হোমস
টম ক্রুজ এবং কেটি হোমসের বিয়ের অনুষ্ঠানের সব পোশাক ডিজাইন করেন জর্জিও আরমানি। এটিও বিশে^র ব্যয়বহুল বিবাহের একটি হিসেবে স্বীকৃত। টম ক্রুজ যুক্তরাষ্ট্রের বিখ্যাত অভিনেতা। তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার জেতেন তিনি। অন্যদিকে কেটি হোমস মার্কিন অভিনেত্রী, প্রযোজক ও পরিচালক। ২০০৬ সালে তাদের বিয়ে হয় এবং ২০১২ তে বিচ্ছেদ ঘটে এই তারকা দম্পতির।
লিজা মিনেলি ও ডেভিড গেস্ট
মার্কিন কণ্ঠশিল্পী ও অভিনেত্রী লিজা মিনেলি এবং প্রযোজক ও টিভি ব্যক্তিত্ব ডেভিড অ্যালান গেস্টের বিয়ে ইতিহাস তৈরি করে। উভয় পরিবার অনুষ্ঠানে ব্যয় করে মিলিয়ন ডলার। অতিথিদের মধ্যে এলিজাবেথ টেলর এবং মাইকেল জ্যাকসনের উপস্থিতি বিয়েতে ভিন্নমাত্রা যোগ করে। বিয়ের কেক তৈরিতে খরচ হয়েছিল ৪০ হাজার ডলার। ৮৫০ জন অতিথির সেবায় নিয়োজিত ছিল প্রায় ৫০০ কর্মী। ২০০২ সালে বিয়ে হয় তাদের, বিচ্ছেদ ঘটে ২০০৭-এ।
পল ম্যাককার্টনি ও হিদার মিলস
২০০১ সালে পল ম্যাককার্টনি ও হিদার মিলসের বিয়েতে ৩০ লাখ ডলার খরচ হয়। অনুষ্ঠানে চমকপ্রদ ফায়ারওয়ার্কের ব্যবস্থা ছিল। এই দম্পতি তাদের প্রথম রাত কাটান ইয়টে। এতে খরচ হয় ২০ হাজার ডলার। পল ম্যাককার্টনি ইংরেজ পপসংগীত তারকা। ষাটের দশকের জনপ্রিয় ব্যান্ড দল দ্য বিটলস-এর সদস্য। মিউজিকে অবদানের জন্য রানি এলিজাবেথ তাকে নাইট খেতাব দেন। অন্যদিকে হিদার অ্যান মিলস একজন সাবেক ইংরেজ মডেল, মিডিয়া ব্যক্তিত্ব। ২০০৮ সালে তাদের বিচ্ছেদ ঘটে। এটি বিশে^র আরও একটি ব্যয়বহুল ও আকর্ষণীয় বিয়ে।
ওয়েইন রুনি এবং কোলিন ম্যাকলফলিন
২০০৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের পেশাদার ফুটবল তারকা ওয়েইন রুনি এবং টিভি উপস্থাপক ম্যাকলফলিনের বিয়ে অনুষ্ঠিত হয় পোর্টফিনোতে। ১৭ শতকের এক বিলাসবহুল ভিলায়। এ ছাড়া জাঁকজমকপূর্ণ বিয়েতে ভ্রমণও ছিল এর আকর্ষণ। এতে বিশ্ববিখ্যাত ব্যক্তিরা জড়ো হয়েছিলেন। অনুষ্ঠানে খরচ হয়েছিল প্রায় দেড় কোটি মার্কিন ডলার।
অ্যাঙ্গেলা ইউং ও হুয়াং শিয়াওমিং
ফ্রান্সে গাঁটছড়া বাঁধেন দুই চায়নিজ সেলিব্রিটি। অ্যাঙ্গেলা ইউং ও হুয়াং শিয়াওমিং। তাদের বিয়ের জন্য ক্রিশ্চিয়ার ডিওরের গাউন বানানো হয় এক মাস ধরে। আর কেক ছিল ৭ ফুটের বেশি উঁচু। ২ হাজার অতিথির আপ্যায়নে খরচ পড়ে ৩১ মিলিয়ন ডলার।
প্রিন্স চার্লস ও কেট মিডলটন
বিশে^র আরও একটি ব্যয়বহুল বিয়ে। ব্রিটিশ রাজপরিবারের সদস্য প্রিন্স চার্লসের বিবাহ অনুষ্ঠানে পারফর্ম করেন এলি গোল্ডিং। পুরো উৎসবে আভিজাত্যের কোনো কমতি ছিল না। খরচ হয় ৩৪ মিলিয়ন ডলার।
কিম কার্দাশিয়ান
মার্কিন রিয়েলিটি শো তারকা কিম ২০১১ সালে বিয়ে করেন বাস্কেটবল খেলোয়াড় ক্রিস হ্যাম্পশায়ারকে। তারা সংসার করেছেন মাত্র ৭২ দিন। বিয়েতে খরচ হয়েছিল ১০ মিলিয়ন ডলার। কিছুদিন পর কিম বিয়ে করেন র‌্যাপ তারকা কেনি ওয়েস্টকে। ফ্রান্সের ষোড়শ শতাব্দীর একটি প্রাসাদের এই তারকা জুটির জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে আংটি, পোশাক ও অতিথি মিলিয়ে খরচ হয় ১২ মিলিয়ন ডলার।

 মনীষা উজ্জয়িনী
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top