skip to Main Content

বহুরূপী I আচার বিচার

ক্ল্যাসিক খাবার। সাধারণত রেফ্রিজারেটরে সংরক্ষণ করা হয়। গ্রোসারি শপ বা সুপারশপে বিভিন্ন ধরনের আচার দেখে অভিভূত হওয়া স্বাভাবিক। প্রতিটি ধরনের আচার ভিন্নভাবে টিনজাত ও সংরক্ষণের চল রয়েছে। ফলে এর স্বতন্ত্র স্বাদ ও টেক্সচার অক্ষুণ্ন থাকে।
আকার, ঘ্রাণ ও বিবিধ বিষয়ে আচার নানা ধরনের। এগুলোর মধ্যে শুলফা আচারের জনপ্রিয়তা দুনিয়াজোড়া। দোকানে কেনা আচার সুস্বাদু হতে পারে, তবে ঘরোয়াভাবে তৈরি করলে কেমিক্যালমুক্ত থাকা নিশ্চিত হয়। শরীরের জন্যও ভালো। ফ্রিজে রেখে খেতে পারবেন। রসুনের স্বাদ ছড়ানো; দারুণ সুস্বাদু, ট্যাঞ্জি ও রিফ্রেশিং। ঘরে তৈরি করা এই আচার স্যান্ডউইচ, বার্গার, এমনকি গরম ভাতের সঙ্গে খাওয়া যায়। ভেজি বার্গার, মাশরুম বার্গার, ফুলকপি পো’বয়েজ, ব্ল্যাক বিন বার্গার, চিপস ইত্যাদির সঙ্গেও পরিবেশনযোগ্য। অন্যদিকে, ভিন্ন ধরনের মধ্যাহ্নভোজের জন্য ক্যাপ্রেস স্যান্ডউইচ, অ্যাভোকাডো স্যান্ডউইচ, ছোলার স্যালাদ স্যান্ডউইচ, এগ স্যালাদ স্যান্ডউইচ কিংবা ভেগান এগ স্যালাদ স্যান্ডউইচের সঙ্গে শুলফা আচার পরিবেশন করতে পারেন। স্যান্ডউইচ পছন্দ না করলে স্যালাদের সঙ্গেও দারুণ লাগবে।
টক আচারে ল্যাকটো গাঁজানো হয়। এর মানে, শুলফা আচারে ব্রিন বা লবণাক্ত পানিতে ভিনেগার ব্যবহার করা হলেও এই আচারে তা নেই। এর বদলে পছন্দসই স্বাদের জন্য শুধু লবণ ও পানির ওপর নির্ভর করা হয়। এটি স্বাস্থ্যকর প্রোবায়োটিকে পূর্ণ, যা নাশতার পাতে আদর্শ। আরও আছে অর্ধেক টক আচার। টক আচারের মতো একই গাঁজন প্রক্রিয়া অনুসরণ করা হয় তাতে। আরও হালকা স্বাদ তৈরি করতে এই আচার সম্পূর্ণ টক আচারের তুলনায় গাঁজন করা হয় অর্ধেক সময়। এ সময়কাল এক সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত হতে পারে।
মিষ্টি আচার শুলফা আচারের মতোই তৈরি করা হয়। তবে ব্রিন মিশ্রণে সামান্য পরিমাণে চিনি যোগ করা হয়। আচারটিতে মিষ্টি-টক যোগ করার জন্য স্যান্ডউইচের মধ্যে লেয়ারিং থেকে জলপাইয়ের মধ্যে স্টাফ করা, হট ডগের সঙ্গে মেশানো থেকে শুরু করে একটি সাধারণ নাশতা হিসেবে এর ব্যবহার রয়েছে।
ব্রেড অ্যান্ড বাটার আচার একধরনের মিষ্টি আচার। বেশ জনপ্রিয়। সাধারণত আচারের চিপসে ক্রিংকল-কাট হিসেবে বিক্রি হয়। ব্রেড অ্যান্ড বাটার আচারে মিষ্টি আচারের চেয়ে বেশি উপাদান অন্তর্ভুক্ত থাকে। এই অতিরিক্ত উপাদানগুলোর মধ্যে রয়েছে পেঁয়াজ, কাঁচা বা লাল মরিচ, ধনে, সরিষা ও সেলারি সিড। চিপস আকারে সবচেয়ে বেশি পাওয়া যায়। জুসি বার্গার বা স্যান্ডউইচেও ব্যবহার করা হয়। টেক্সাস-স্টাইলের বারবিকিউর সঙ্গে দারুণ জনপ্রিয়।
ঘেরকিন বা ক্ষীরা আচার সাধারণত ক্ষীরা, ছোট শসা, কিরবি শসা বা পারস্য শসায় তৈরি করা হয়। এই আচার মিষ্টি ও সুস্বাদু; তবে সাধারণত শুলফা আচারের চেয়ে বেশি কুঁচকে থাকে। ক্ষীরা আকারে ছোট হওয়ায় স্লাইডারে স্লাইড ও লেয়ারিংয়ের ক্ষেত্রে শিকাগো-স্টাইলের হট ডগ, পটেটো স্যালাদ বা টুনা স্যালাদে ডাইসিং ও ভাঁজ করার জন্য উপযুক্ত।
কর্নিচন বা ছোট আকৃতির শসা সাধারণত ক্ষীরার চেয়ে প্রায় দুই ইঞ্চি ছোট হয়। এতে তৈরি কর্নিচন আচার ফ্রেঞ্চ-স্টাইলের। অসাধারণ অ্যাসিডিক স্বাদসমৃদ্ধ। এই আচার দিয়ে শার্কুটারি বোর্ড তৈরি করা যায়। স্টেক টারটার কিংবা ফোয়ে গ্রাসের পেট বা টেরিনের সঙ্গে পরিবেশনের উপযুক্ত। অতিরিক্ত ছোট আকার একে ককটেল সাজানোর জন্য নিখুঁত করে তোলে!

 ফুড ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top