skip to Main Content
আর্কা ফ্যাশন উইক: ফিরে দেখা শেষ দিন

ঈদের ঠিক আগের রাতে, ১৬ জুন ২০২৪, পর্দা নেমেছে আলোচিত আর্কা ফ্যাশন উইক সামার ‘২৪-এর। ঈদ শেষেও একে ঘিরে চর্চায় পড়েনি ভাটা।

শেষ দিনের রানওয়েতে চার স্লটে ছিল মোট নয়টি ফ্যাশন শো। প্রদর্শিত হয়েছে গ্লি , ছাপ, রেনোও, দানিয়া, টুইলস, রয়েল বেঙ্গল কতুর, গুজেল, বাহার ও আর্কা স্টুডিও প্রডাকশন কাঁঠালের বৈচিত্র্যময় সব সংগ্রহ।

প্রথম স্লটের প্রথম শোটি ছিল গ্লির। এই সংগ্রহে ছিল শৈশবের স্মৃতি প্রাণিত সব নকশা। পেঁজা তুলোর মতো মেঘ, আম, এক টাকার পয়সা, পুতুলের বিয়ে, শাকচুন্নিসহ চমৎকার সব নকশা। পশ্চিমা ধাচের পোশাক নিয়ে এই শো। সংগ্রহটির ডিজাইনার আদনান প্রণয়।

স্লটের দ্বিতীয় শো ‘ছাপ’-এর ব্লক ও স্ক্রিনপ্রিন্টের পোশাক নিয়ে। সঙ্গী হয়েছিল বাঁশির সুর ও বাংলা সংগীত। ছেলে-মেয়ে– উভয়ের ক্যাজুয়াল ওয়্যার ছিল এই সংগ্রহে। মেয়েদের স্কার্ট, কুর্তি, গাউন ও শাড়ি এবং ছেলেদের ফতুয়া, পাঞ্জাবি, ক্যাজুয়াল শার্ট নিয়ে সংগ্রহটি হাজির করেন শাবাব তৌহিদ খান। তৃতীয় শোতে মেয়েদের সমসাময়িক পার্টিওয়্যার চোখ ধাঁধিয়েছে সবার। রায়না দৌলা আহমেদের এই সংগ্রহে সিকুয়েন্স, লেইস ও মিরর ওয়ার্ক করা স্লিপ ড্রেসগুলো প্রাধান্য পেয়েছিল।

দ্বিতীয় স্লটের শোগুলো ছিল বেশি জমকালো। রেইসিং অনুপ্রাণিত দানিয়ার এক্সক্লুসিভ এই সংগ্রহ। ছেলে-মেয়েদের ব্যাগি জ্যাকেট, প্যান্ট নজর কেড়েছে এই শোতে। পরের শোটি বিশেষভাবে আকর্ষণ করেছে দর্শকদের। ড্যানিমের নানা নকশার পোশাক হাজির করেছেন টুইলস অরিজিনালের রাফি মাহমুদ।

রয়েল বেঙ্গল কতুরের শো শুরুর আগে আরেকটি বিশেষ শো অনুষ্ঠিত হয় এ দিন। দানিয়া ও টুইলসের যৌথ প্রচেষ্টার এই সংগ্রহ। রিফাত ইয়াসির ও আরাফাত ইয়াসিরের ছয় মাসের নিরলস পূর্বপ্রস্তুতির ফলাফল এটি। রয়েল বেঙ্গল কতুর মেটালিক সংগ্রহ শো উপস্থাপিত হয়। এর ডিজাইনার সাইফুল্লাহ গালিব।

বিরতির পর তৃতীয় স্লটে শো হয় গুজেল ও বাহারের। মেন্স ওয়্যারে এনসাইন্ট আর্কিটেকচার ও প্রকৃতি অনুপ্রাণিত গুজেলের সংগ্রহ। নাফিজ ইমতিয়াজ সাদা ও ধূসর রঙে সাজিয়েছে এই কালেকশন।

নিশাত খান ‘বাহার’-এর প্রদর্শিত সংগ্রহে ছিল এক্সক্লুসিভ স্ট্রিট ওয়্যার। সংগ্রহের নাম বাঘের বাচ্চা। ম্যাসকিউলিনিটি ও ফেমিনিটির প্রতিচ্ছবির দেখা মিলেছে পোশাকগুলোর নকশায়।

দ্য রানওয়ের তিন দিনের আয়োজনের পর্দা নামে কাঁঠালের শো দিয়ে।জেন-জিকে প্রাধান্য দিয়ে আনা হয় স্ট্রিট ওয়্যারের এই সংগ্রহ। ডিজাইনার রোদেলা জামান।

এরপর আনুষ্ঠানিক ইতি টানা হয় আর্কা ফ্যাশন উইক সামার ’২৪-এর। উপস্থিত ছিলেন ফ্যাশন ইন্ডাস্ট্রি ইনসাইডার, হেরিটেজ টেক্সটাইল এক্সপার্ট এবং হাল ফ্যাশন (প্রথম আলো) কনসালট্যান্ট শেখ সাইফুর রহমান; আর্কা ফ্যাশন উইকের প্রতিষ্ঠাতা আসাদ সাত্তার; আজরা মাহমুদ ট্যালেন্ট ক্যাম্পের প্রতিষ্ঠাতা আজরা মাহমুদ; ফ্যাশন উইকটির অর্গানাইজিং কমিটির সদস্য অমিয়া খন্দকার সহ আরও অনেকে।

বলে রাখা ভালো, বাংলাদেশের ফ্যাশনকে সর্বস্তরে ছড়িয়ে দিতে ১৩ থেকে ১৬ জুন ২০২৪ রাজধানীর আলোকি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয় আর্কা ফ্যাশন উইক সামার ‘২৪। এবারের আয়োজন সাজানো হয়েছে নানা বৈচিত্র্যে। যার মধ্যে ছিল মার্কেটপ্লেস, ডিজাইন ল্যাব, দ্য রানওয়ে, সেমিনার, টাঙ্গাইল তাঁত প্রদর্শনী, কনসার্ট, ফেস অব বাংলাদেশ প্রভৃতি।

বহুল চর্চিত এ আয়োজনের পার্টনারগুলোর মধ্যে ছিল– পাওয়ার্ড বাই মিনিসো; লাক্সারি ভেহিকল পার্টনার অডি; ব্যাংকিং পার্টনার প্রাইম ব্যাংক; ফ্যাশন পার্টনার আমিরা অ্যাপেয়ারেল, বাংলাদেশ দৃপ; ব্যাকস্টেজ পার্টনার সানসিল্ক; পৃষ্ঠপোষক সান, কনা ক্যাফে, সিএএফ, দানিয়া, ইগলু আইসক্রিম, ইভিভা ইতালিয়ান রিস্তোরান্তে; হাইড্রেশন পার্টনার ব্লু; সান প্রটেকটর পার্টনার আমলিন স্কিন; মিডিয়া পার্টনার ক্যানভাস ম্যাগাজিন, দ্য ডেইলি স্টার লাইফস্টাইল, দ্য ফ্রন্টপেজ, ক্যাবলগ্রাম, চ্যানেল ২৪; অ্যাসোসিয়েট পার্টনার লাউডওয়ার্কস, ব্লিটজ, আজরা মাহমুদ ট্যালেন্ট ক্যাম্প, আলোকি, ই কিউব প্রোডাকশনস, ডাক পিয়ন ডিজিটাল, পারসোনা, আর্কা স্টুডিও, হাল ফ্যাশন, আইস টুডে।

  • ক্যানভাস অনলাইন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top