skip to Main Content
ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা প্রসারে টিকটক ওয়ার্কশপ

দেশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের (এসএমবি) নিয়ে সম্প্রতি টিকটক একটি বিশেষ ওয়ার্কশপ আয়োজন করেছে। গত মঙ্গলবার (৩ ডিসেম্বর ২০২৪) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে ইভেন্টটি অনুষ্ঠিত হয়। এই আয়োজনে উপস্থিত ছিলেন ব্যবসায়ী, বিপণনকারী ও উদ্যোক্তারা। ব্যবসায়ের মার্কেটিং, আর প্রমোশনাল স্ট্রাটেজির জন্য কীভাবে টিকটক প্ল্যাটফর্মটি ব্যবহার করা যায় তা জানতে পারেন ইভেন্টটির অংশগ্রহণকারীরা। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

ব্যবসা বৃদ্ধি করতে এবং প্রতিযোগিতায় টিকে থাকতে বাংলাদেশে এসএমবিগুলোর জন্য টিকটকের এই ওয়ার্কশপের উদ্যোগ নেয়। কীভাবে টিকটকের বিশেষ ফিচারগুলো কাজে লাগিয়ে প্ল্যাটফর্মটির মাধ্যমে ব্র্যান্ডের প্রচার এবং তরুণ প্রজন্মের সঙ্গে যুক্ত হওয়া যায়, সেটি সম্পর্কে দিনব্যাপী ওয়ার্কশপে প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়া, সৃজনশীলভাবে টিকটকে কীভাবে উদ্যোক্তারা তাদের পণ্য ও পরিষেবাগুলো তুলে ধরতে পারে সেটি সম্পর্কে জানতে পারেন অংশগ্রহণকারীরা।

ওয়ার্কশপের অন্যতম একটি অংশ ছিল বিশেষজ্ঞদের সেশন। এ পর্বে টিকটকের মাধ্যমে ব্যবসায়ের প্রচারের বিভিন্ন দিক তুলে ধরা হয়। টিকটক প্ল্যাটফর্মে কনটেন্ট তৈরির টুলস, প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের জন্য নিয়মাবলি এবং টিকটকের কার্যকর কৌশলগুলো তুলে ধরা হয়। অংশগ্রহণকারীরা যা শিখেছেন তা যেন তারা ব্যবসায় প্রয়োগ করতে পারেন, তা নিশ্চিত করতে ওয়ার্কশপটি তথ্যমূলক ও ইন্টারেক্টিভ– উভয়ভাবেই ডিজাইন করা হয়।

ওয়ার্কশপের অন্যতম প্রধান দিক ছিল টিকটকে কনটেন্ট তৈরিতে সত্যতা এবং সৃজনশীলতার গুরুত্বের বিষয়টি। গতানুগতিক মার্কেটিং বা বিপণন পদ্ধতির বাইরে চিন্তা করতে এবং নতুনভাবে ব্র্যান্ডগুলো অনলাইনে তুলে ধরতে অংশগ্রহণকারীদের উৎসাহিত করা হয়। ব্যবহারিক ও রিয়েল-টাইম অনুশীলনের মাধ্যমে ব্যবসায়ের উদ্যোক্তারা টিকটকে সম্ভাব্য গ্রাহকদের জন্য কীভাবে কনটেন্ট তৈরি করতে পারেন, সেটি সম্পর্কে জানতে পারেন।

এ ছাড়া, এই আয়োজনে বিভিন্ন ব্যবসায়ের মালিক আর কর্মীরা পরস্পরের সঙ্গে আলোচনা করার সুযোগ পান। এতে উঠে আসে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ব্যবসায়ের নানা চ্যালেঞ্জ ও সমাধান। কয়েকজন অংশগ্রহণকারী জানান, এই ওয়ার্কশপ ডিজিটাল মাধ্যমে তাদের ব্যবসার বিকাশ এবং নতুন গ্রাহকের কাছে খুঁজে পেতে সহায়তা করবে।

ডিজিটাল যুগে বিশ্বের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ত্বরান্বিত করার লক্ষ্যে ডিজিটাল মিডিয়ার টুলস এবং রিসোর্স নিশ্চিত করা টিকটকের প্রতিশ্রুতির একটি অংশ। বাংলাদেশে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসা বা এসএমবি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দেশের এই ব্যবসা খাতের উন্নয়নে টিকটক মূল অংশীদার হওয়ার লক্ষ্য রাখে। এই ওয়ার্কশপ সফলভাবে অনুষ্ঠিত হওয়ায় ভবিষ্যতে বাংলাদেশে ব্যবসায়ীদের জন্য আরও প্রশিক্ষণ কর্মসূচির পরিকল্পনা আছে টিকটকের।

  • ক্যানভাস অনলাইন
    ছবি: সংশ্লিষ্টদের সৌজন্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top