skip to Main Content

কুন্তলকাহন I ট্রাবলপ্রুফ ট্রেস

একদম সহজ সব কৌশল। তাতেই সুরক্ষিত চুল। শীতেও ঝলমলে, সুন্দর

বছরভর রোদ-বৃষ্টির সঙ্গে পাল্লা দেওয়ার পর শীত মানেই কয়েক মাসের স্বস্তি। এ ঋতুতে আবহাওয়া আরামদায়ক বটে, কিন্তু সৌন্দর্যে এর বিরূপ প্রভাব এড়িয়ে যাওয়ার উপায় নেই। ত্বকের পাশাপাশি এর সুস্পষ্ট ছাপ চোখে পড়ে চুলেও। এ থেকে রেহাই পাওয়ার জন্য চাই বিশেষ প্রস্তুতি।
দ্য উইন্টার ট্রিম
শীতের শুরুতেই চুল একবার ট্রিম করে নেওয়া যায়। এতে আবহাওয়াজনিত সমস্যা স্প্লিট এন্ডস থেকে মুক্তি মিলবে। নতুন কোনো হেয়ারকাটও সেরে ফেলার মোক্ষম সময় এখন। লুক পাল্টাবে, চুলও সুস্থ থাকবে। দেখাবে স্বাস্থ্যোজ্জ্বল। ফ্যান্সি হেয়ার কালার বা জটিল কোনো স্টাইল না করেও চুল হয়ে উঠবে পিকচার পারফেক্ট।
স্টপ হিট স্টাইলিং
এ সময় চুল ঝরে পড়া বেড়ে যায়। এর অনেকগুলো কারণের মধ্যে হিট স্টাইলিং একটি। শীতে আর্দ্রতার অভাবে চুল শুষ্ক হয়ে ওঠে। অন্যদিকে ঘন ঘন হিট স্টাইলিং করলে তা আরও দুর্বল হয়ে ভেঙে যায়। তাই টেক আর ব্রেক হেয়ার ড্রায়ার, স্ট্রেইটনার কিংবা কার্লারের মতো হিট স্টাইলিং টুলের বদলে ব্যবহার করা যায় চুলবান্ধব হেয়ারস্টাইলিং সিরাম। এতে চুল সুন্দর দেখাবে, সুস্থও থাকবে।
শাওয়ার পাওয়ার
শীতে ঠান্ডা পানিতে চুল ধোয়া চাই। এতে চুলের স্বাভাবিক ঔজ্জ্বল্য অটুট থাকবে। ধোয়ার পর তোয়ালে দিয়ে না মুছে পুরোনো টি-শার্ট ব্যবহারের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। দ্রুত শুকাবে, স্বাভাবিক আর্দ্রতাও টিকবে। তা ছাড়া তোয়ালের টেক্সচারের চেয়ে কটন টি-শার্ট অনেক মোলায়েম। ফলে চুলের অতিরিক্ত শুষ্ক হওয়ার আশঙ্কাও কমে যায় অনেকখানি।
স্ক্যাল্প সলিউশন
শীত মানেই খুশকি, চুলকানিসহ স্ক্যাল্পের সমস্যার বাড়াবাড়ি। তাপমাত্রা কমলেই মাথাচাড়া দিয়ে ওঠে চুলের ফ্রিজিনেস। তারও মূল উৎস মাথার ত্বক। তাই এ সময় স্ক্যাল্পের বাড়তি যত্ন নিতে হবে। এই কাজে হট অয়েল ম্যাসাজ সেরা অপশন। স্ক্যাল্পে ধীরে ধীরে মিনিটখানেকের মালিশ আরাম জোগাবে, চুলেরও উপকার হবে। বিবর্ণ, নিষ্প্রাণভাব কেটে যাবে নিয়মিত ব্যবহারে। পছন্দের হেয়ার অয়েল গরম করে তা মাথায় মাখিয়ে ম্যাসাজ নেওয়া যায়। পরে নিতে হবে শাওয়ার ক্যাপ। বিশ মিনিট পর ধুয়ে নিলেই চলবে।
ডায়েট ডায়েরি
প্রোটিন আর ক্যালসিয়াম থাকতে হবে ডায়েটে। বাদাম, আমন্ড ও ওয়ালনাটের মতো বিভিন্ন ধরনের বীজ খুব উপকারী, চুলের জন্য। খেতে হবে মাছ, সবুজ পাতাযুক্ত শাকসবজি আর ফল। দিনের শুরু হতে পারে ওটমিল দিয়ে। মিষ্টিআলু স্ক্যাল্পের পরিচর্যায় খুবই উপকারী। শীতে চুল সুন্দর রাখতে হলে পানি আর ফলের রস পান করা চাই।

 বিউটি ডেস্ক
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top