skip to Main Content

অ্যাডভার্টোরিয়াল I স্মার্টফোন ফটোগ্রাফির ধারণা পাল্টে দেবে দ্বিতীয় প্রজন্মের স্মার্টফোন ভিভো এক্স৭০ প্রো ৫জি

গত এক দশকে স্মার্টফোন ফটোগ্রাফি অনেক দূর এগিয়েছে বললে মোটেও বাড়িয়ে বলা হবে না। নতুন নতুন ফিচার সংযুক্ত ও উন্নত ক্যামেরা প্রযুক্তিসমৃদ্ধ স্মার্টফোন প্রতিবছর বাজারে আসছে। এগুলোতে অত্যাধুনিক মানের ক্যামেরা সেন্সর যুক্ত করা হয়, ছবি তোলার পর উন্নত সফটওয়্যার প্রযুক্তির মাধ্যমে সেগুলো প্রসেসিং করা হয়। আবার কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিও সংযোজিত হচ্ছে স্মার্টফোন ফটোগ্রাফিতে।
স্মার্টফোনের ক্যামেরা প্রযুক্তি উন্নত এবং সমৃদ্ধ করার প্রক্রিয়ায় প্রথম সারিতে রয়েছে বৈশ্বিক প্রযুক্তি প্রতিষ্ঠান ভিভো। স্মার্টফোনে আকর্ষণীয় নকশা, ক্যামেরায় নিত্যনতুন প্রযুক্তির সংযোজন, দুর্দান্ত সব ক্যামেরা ফিচার এবং বিভিন্ন উদ্ভাবনীর মাধ্যমে ইতিমধ্যে ক্রেতাদের আস্থা ও সন্তুষ্টি অর্জন করেছে বহুজাতিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। এরই ধারাবাহিকতায় এবার স্মার্টফোন ফটোগ্রাফি বদলে দিতে ভিভো বাজারে এনেছে ভিভো এক্স৭০ প্রো ৫জি মডেল। সম্প্রতি ভিভোর স্মার্টফোন প্রযুক্তির সঙ্গে যুক্ত হয়েছে জার্মান প্রযুক্তি প্রতিষ্ঠান কার্ল জেইসের দুর্দান্ত লেন্স। জেইস এবং ভিভোর সম্মিলিত প্রচেষ্টায় পেশাদার ফটোগ্রাফির জন্যই হাজির হয়েছে ভিভো এক্স৭০ প্রো ৫জি।
এক্স৭০ প্রো ৫জি স্মার্টফোন ফটোগ্রাফিকে নিয়ে যাবে অন্য উচ্চতায়। পেশাদার ফটোগ্রাফি আর সিনেমাটোগ্রাফিকে এবার হাতের মুঠোর স্মার্টফোনে নিয়ে এসেছে ভিভোর এই প্রিমিয়াম ফ্ল্যাগশিপ মডেল।
ভিভো এক্স৭০ প্রো ৫জি বাংলাদেশে যাত্রা শুরুর অনুষ্ঠানে প্রখ্যাত ওয়েডিং ফটোগ্রাফি ড্রিম ওয়েভারের কো-ফাউন্ডার নাফিস ফুয়াদ শুভ এবং উদীয়মান পরিচালক ভিকি জাহেদ মূল আলোচক ছিলেন। তারা এই স্মার্টফোনের দুর্দান্ত ফটোগ্রাফি ও সিনেমাটোগ্রাফিতে মুগ্ধ। স্মার্টফোনের মাধ্যমে পেশাদার পর্যায়ের ফটোগ্রাফির এই উদ্যোগকে তারা সাধুবাদ জানান।

ভিভো-জেইস জুটি
আমাদের ভবিষ্যৎ প্রযুক্তিনির্ভর এবং ডিজিটাল মাধ্যমের সংযুক্ত থাকার ভবিষ্যৎ। এরই প্রক্রিয়ায় স্মার্টফোন ক্যামেরা আমাদের দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠছে। প্রিয় মুহূর্তগুলো স্মৃতি হিসেবে ধরে রাখার জন্য কিংবা অপরূপ নৈসর্গিক দৃশ্য, বন্ধুদের প্রাণোচ্ছল আড্ডা, রাতের সুন্দর সময়টাকে ধারণ করার জন্য ফটোগ্রাফি সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। দারুণ সব মুহূর্ত ক্যামেরাবন্দি, কিংবা স্বচ্ছ আলোয় ঝাপসা ছবি একটা সময় আমাদের স্মৃতিকে নাড়া দিয়েছে, নস্টালজিক করেছে। তবে এখন প্রযুক্তির দ্রুত বিকাশে আমাদের মানসপটে পরিবর্তন এনেছে।
ছবি, ভিডিও কিংবা চলচ্চিত্র; এমন মাধ্যমে দুর্দান্ত শিল্পকর্ম সৃষ্টির জন্য এখন প্রয়োজন ভালো মানের পেশাদার ক্যামেরা। ভিভো গ্রাহকদের এই চাহিদা অনুধাবন করে। তাই প্রতিষ্ঠানটি জার্মানির বিখ্যাত লেন্স নির্মাতা প্রতিষ্ঠান জেইসের সঙ্গে জুটিবদ্ধ হয়েছে স্মার্টফোন ক্যামেরা প্রযুক্তি আধুনিকায়নে। এই উদ্যোগের ফলে পেশাদার ও মোবাইল ফোন ফটোগ্রাফির গুণগত পার্থক্য আসলে মুছে যাচ্ছে।

স্মার্টফোন ক্যামেরার ধারণা পাল্টে দিচ্ছে ভিভো
জেইসের প্রযুক্তিগত সহায়তায় সর্বাধুনিক স্মার্টফোন ক্যামেরা সফটওয়্যার এবং হার্ডওয়্যার ও ইমেজ প্রসেসিং সিস্টেম নিয়ে বাজারে এসেছে ভিভোর ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলো। ক্যামেরা লেন্স, অপটিকস এবং অপটোইলেকট্রনিকস খাতে ১৭৫ বছর ধরে সুনামের সঙ্গে অবদান ধরে রাখছে জেইস। ভিভো এক্স৭০ প্রো ৫জি বাজারে এসেছে জেইস টি* কোটিংসহ। এই স্মার্টফোনের পেছনের দিকের মূল ক্যামেরা বাম্পে আছে জেইসের লোগো, টি* কোটিং লেবেল। আর ফ্ল্যাশ লাইটের পাশে ‘জেইস ভ্যারিও টেসার’ ট্রেডমার্ক বসিয়ে দেওয়া হয়েছে সূক্ষ্মভাবে। জেইস টি* কোটিংয়ের কারণে ছবির গুণগত মান ভালো হয়, ছবির বিষয়বস্তুর রং সঠিকভাবে উঠে আসে। ছবির প্রতিবিম্ব এবং অনাকাক্সিক্ষত আলো থাকে না।
পোর্ট্রেট ছবির জন্য জেইসের ক্ল্যাসিক লেন্সের ব্যবহার করা হয়েছে ভিভো এক্স৭০ প্রো ৫জি-তে। জেইসের চারটি বিখ্যাত লেন্স বায়োটার, ডিস্টাগন, প্ল্যানার ও সোনার ভিভোর একটি স্মার্টফোনেই পাওয়া যাবে। যার মাধ্যমে দুর্দান্ত ও ভিন্ন ভিন্ন শৈল্পিক ছোঁয়ার পোর্ট্রেট ছবি তোলা যাবে। এক্স৭০ প্রো ৫জি’র লেন্সগুলোতে থাকা টি* কোটিং ছবি তোলার সময় আলোর প্রতিফলন হ্রাসে কাজ করে, আলোর প্রতিফলনকে স্বচ্ছ করে লেন্সের মাধ্যমে ছবির ঘোস্টিং এবং নয়েজ কমিয়ে আনে।
ভিভো আর জেইস মিলে বায়োটার লেন্সের ঐতিহ্য ফিরিয়ে আনছে এক্স৭০ প্রো ৫জি মডেলে। নান্দনিক ছবি তোলার জন্য এই লেন্স বিখ্যাত। এই সিরিজের লেন্সগুলো মূলত চলচ্চিত্রের ক্যামেরার জন্য ডিজাইন করা হয়েছিল। আজও এই সিরিজের লেন্সগুলো সর্বাধিক ব্যয়বহুল ভিনটেজ লেন্সগুলোর মধ্যে একটি। এই লেন্সের বৃহত্তম বৈশিষ্ট্য হলো আউট-অব-ফোকাস স্পটটি খুব সুন্দর এবং ফোকাসের আউট-অব-ফোকাসের ধরনটি দুর্দান্ত দেখায়। পোর্ট্রটে ফটোগ্রাফির জন্য দুর্দান্ত এই লেন্স। পর্যাপ্ত আলো এবং রৌদ্রোজ্জ্বল পরিবেশে সবচেয়ে ভালো ছবি আসে এই লেন্সে।
ডিস্টাগন লেন্স ‘হলিউড’ ডিস্টাগন নামেও পরিচিত। কারণ, এই লেন্সের তোলা ছবিতে হলিউডের চলচ্চিত্রের দৃশ্যগুলোর মতো নান্দনিকতা পাওয়া যায়। জটিল কোনো স্থাপত্য কিংবা ঘরোয়া পরিবেশের ছবিগুলো দারুণ আসে এই লেন্সে। ওয়াইড অ্যাঙ্গেলের কারণে যার ছবি তোলা হচ্ছে, তার অভিব্যক্তি বেশ ভালোভাবে ফুটে ওঠে।
জেইস প্ল্যানার পোর্ট্রটে ফটোগ্রাফিতে বিষয়বস্তুর সেরা চিত্র তুলে আনে। এখানে শার্পনেস এবং ব্যাকগ্রাউন্ড লাইটিং, ব্যক্তির অভিব্যক্তি নিখুঁতভাবে ফুটে ওঠে। ছবিতে ব্যক্তিকে ব্যাকগ্রাউন্ড-ফোরগ্রাউন্ড থেকে স্বয়ংক্রিয়ভাবে আলাদা করে। ব্যক্তির স্বতঃস্ফূর্ত মুহূর্ত উঠে আসে এই লেন্সের ছবিতে। এমনই রাতে স্বল্প আলোতে তোলা ছবিতে পোর্ট্রটে নিখুঁত হয়।
সোনার মোডের মাধ্যমে ছবিতে ক্রিমি আবহ পাওয়া যায়। মূলত ক্যানডিড মুহূর্ত তোলার জন্য সোনার মোড দারুণ কার্যকর। এতে পোর্ট্রেেট থাকা ব্যক্তি এবং ব্যাকগ্রাউন্ডের মধ্যে দৃঢ় মেইলবন্ধন সৃষ্টি হয়। ছবির ব্যাকগ্রাউন্ডকে ঘোলাটে করে না। নৈসর্গিক পরিবেশ বা রাস্তার মাঝে দাঁড়িয়ে পোর্ট্রটে তুলতে সোনার মোড ব্যবহার করা হয়।

ফটোগ্রাফিপ্রেমীদের সেরা পছন্দ
বাজারে আসার বেশ আগে থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে জনপ্রিয় স্মার্টফোন রিভিউয়ারদের মাঝে সাড়া ফেলেছে ভিভোর নতুন এই মডেল। তাদের রিভিউ, পেশাদার ফটোগ্রাফি এবং সিনেমাটোগ্রাফির জন্যই ভিভো এক্স৭০ প্রো ৫জি।
উচ্চগতির ৫জি ভিভো এক্স৭০ প্রো ৫জি-তে কোয়াড রিয়ার ক্যামেরা সেটআপ দেখা যাবে। এই ক্যামেরাগুলো হলো ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, যা মূলত আলট্রা সেন্সিং গিম্বল ক্যামেরা। থাকছে দুটি ১২ মেগাপিক্সেল ২ এক্স সেন্সর, যার একটি পোর্ট্রেট তোলার জন্য, অপরটি ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। সঙ্গে থাকছে আরেকটি ৮ মেগাপিক্সেল পেরিস্কোপ ক্যামেরা। ভিভো এক্স৭০ প্রো ৫জি ফোনের সামনে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে। রিয়ার ক্যামেরা সেটআপে ৬০এক্স আলট্রা জুম করে ছবি তোলা যাবে, ছবি ঘোলাটে কিংবা ফেটেও যাবে না। মেইন ক্যামেরায় সনি আইএমএক্স৭৬৬ভি সেন্সর ব্যবহার করা হয়েছে। থাকছে সর্বাধুনিক অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন। ভিডিও ধারণ করার সময় আপনি দৌড়ান কিংবা সাইকেল চালান, কোনো সমস্যা নেই, ভিডিও একটুও কাঁপবে না।
ভিভো এক্স৭০ প্রো ৫জি-তে আছে ৬০এক্স হাইপার জুম সুবিধা। শক্তিশালী ৫এক্স পেরিস্কোপ ক্যামেরার কারণে ৬০এক্স হাইব্রিড জুম করা যাবে। আর তাই দূরের দৃশ্য ক্যামেরায় ধারণ করা যাবে বেশ স্পষ্ট। আপনি এর ৬০এক্স জুম ব্যবহার করে ক্রিকেট মাঠে বা কনসার্টে দূরে বসেও ভিআইপি আসনে বসার অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন।
ভিভো তাদের এক্স৭০ প্রো ৫জি মডেলের স্মার্টফোনে গিম্বল স্ট্যাবিলাইজেশন ৩.০ প্রযুক্তি সংযুক্ত করেছে। গিম্বল হলো এমন একটি প্রযুক্তি, যেখানে ভিডিও ধারণ করার সময় এটি স্বয়ংক্রিয়ভাবে স্থির থাকে, যা দিয়ে রাতেও স্পষ্ট ছবি-ভিডিও ধারণ করা যাবে।
রিয়েলটাইম এক্সট্রিম নাইট ভিশন এক্স৭০ প্রো ৫জি-তে সংযোজিত আরেকটি দারুণ প্রযুক্তি। এর ফলে রাতের ছবি হবে প্রাণবন্ত, উজ্জ্বল। থাকছে জেইস স্টাইল পোর্ট্রটে।
ভিভো একটি ৪৪৫০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি সরবরাহ করেছে, যা ৪৪ ওয়াট ফ্ল্যাশচার্জের দ্রুত চার্জিং প্রযুক্তি সমর্থন করে। ৮ মিলিমিটারের চেয়েও স্লিম এই স্মার্টফোনের ওজন মাত্র ১৮৩ গ্রাম।
ভিভো এক্স৭০ প্রো ৫জি-তে মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ভি প্রসেসর ব্যবহার করেছে। ৬.৫৬ ইঞ্চির ডিসপ্লে ফোনটিতে ১২০ হার্জ রিফ্রেশ রেট থাকছে। কসমিক ব্ল্যাক এবং অরোরা ডন, এই দুই কালারের ফোনটি ১২ জিবি র‌্যামের এবং ২৫৬ জিবি স্টোরেজসহ পাওয়া যাবে। চাইলে ভার্চ্যুয়ালি এই র‌্যাম আরও ৪ জিবি বাড়ানোর সুযোগ রয়েছে।
ভিভো এক্স৭০ প্রো ৫জি স্মার্টফোনটির দাম ৭২ হাজার ৯৯০ টাকা।

ভিভো সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য ব্রাউজ করুন এই লিংকে: https://www.vivo.com/bd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top