skip to Main Content

ফরহিম I বরপর্ব

চাই বরেরও মেকআপ। তবে সে জন্য দরকার ত্বকের সঠিক প্রস্তুতি। সাজের উপকরণগুলোও কাজে লাগাতে হবে যথাযথভাবে

আজকাল ছেলেরাও বিয়েতে নিজেদের নিখুঁতভাবে তুলে ধরার জন্য মেকআপের সাহায্য নিচ্ছে। একজন মেকআপ আর্টিস্ট খুব সহজেই তার মূল কিছু উপকরণের ছোঁয়ায় বরকে করে তুলতে পারেন নিখুঁত। কনের তুলনায় বরের সাজ অনাড়ম্বরই হয়ে থাকে। তাই এর জন্য অতিরিক্ত কোনো ঝক্কিতে পড়তে হবে না। অনেক ছেলে মেকআপের নাম শুনেই ভ্রু কুঁচকে ফেলে। তবে বরের মেকআপের মূলমন্ত্রই হচ্ছে লুকে ইভেন কমপ্লেকশন ধরে রাখা। যেকোনো ধরনের দাগছোপ লুকিয়ে ফেলা। তাই বিয়ের মতো বিশেষ দিনে কনের পাশে নিজেকে পিকচার পারফেক্ট দেখাতে বরেরও মেকআপ জরুরি।
ব্রিং আউট দ্য বেস্ট
একটু মেকআপ যদি বিয়ের দিনটিকে স্মরণীয় করে তুলতে পারে, ক্ষতি কি! কারণ, ছেলেদের জীবনে এমনটি তো সচরাচর ঘটে না। বিয়ের আগে মানসিক ও শারীরিক যে চাপ, তা চেহারা থেকে সরিয়ে ফেলার জন্য একটুখানি মেকআপ তো লাগবেই। মেকআপ আর্টিস্ট এম্বার অ্যামোসের মতে, এই সময়ে ‘মেকআপ ছেলেদের কাছে অপরিচিত কোনো বিষয় নয়। খুব হালকা কনসিলার আর তার ওপর একটু ফেস পাউডার দিয়ে দিলেই অনেকটা কাজ হয়ে যায় ছেলেদের ক্ষেত্রে, আর এতেই তাদের বিয়ের দিনের লুক নিয়ে আত্মবিশ্বাস বেড়ে যেতে পারে।’
স্মরণীয় ছবির জন্য
জীবনের অন্য যেকোনো বিশেষ দিনের মতো বিয়ের দিনটাও শেষ হয়ে যাবে খুব জলদিই, স্মৃতি হয়ে রয়ে যাবে। সুন্দর মুহূর্তগুলো, থেকে যাবে ফটোগ্রাফারের ছবি কিংবা বন্ধুবান্ধবের মোবাইলে তোলা অগণন সেলফি এবং স্ন্যাপে। বেছে নেওয়া সেসব ছবি স্থান পাবে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়। তাই সব ধরনের ছবির জন্য নিজেকে প্রস্তুত রাখতে ন্যাচারাল মেকআপের বিকল্প হয় না। কারণ, সব ছেলেই চায়, তার সাজুগুজু করা কনের পাশে তাকেও নিখুঁত দেখা যাক প্রতিটা ছবিতেই।
ত্বকের প্রস্তুতি
মেকআপ নিয়ে আলোচনা করতে গেলে স্কিনকেয়ারের গুরুত্ব আলোচনায় আসবেই। বিয়ের প্রস্তুতির ফাঁকে একটা ফেসিয়ালের সময় বের করে নিলেই তা ত্বকে বিশাল ইতিবাচক প্রভাব ফেলতে পারে। তবে ফেসিয়াল যে শুধু বিয়েকে সামনে রেখেই করতে হবে এমন নয়। ব্যাচেলর পার্টি থেকে শুরু করে হানিমুন পর্যন্ত সব প্রোগ্রামই মাথায় রাখতে হবে। অধিকাংশ মেকআপ আর্টিস্টই বরদের গ্রুমিং কিংবা মেকআপ নিয়ে কাজ করার আগে স্কিনকেয়ারটা নিশ্চিত করতে চান। কোনো কোনো বর শুধু ক্লিনজিং, টোনিং আর ময়শ্চারাইজিংয়ের মতো সাধারণ রুটিনেই স্বচ্ছন্দ। সে ক্ষেত্রে স্কিন কারেক্টর হিসেবে কিছুটা কনসিলার চাই। ব্যস! সঠিক স্কিনকেয়ার নিশ্চিত করলে সহজেই ‘বিগ ডে’ তে নিজেকে নিখুঁত দেখানো সম্ভব।
এ ছাড়া বিয়ের দিনে মেকআপের আগে আরও কিছু জিনিসের প্রতি অবশ্যই নজর রাখতে হবে।
স্টার্ট উইথ স্কিন
ত্বকের যত্ন মেকআপের আওতায় না পড়লেও এটা সঠিক মেকআপের জন্য একটা সুন্দর ক্যানভাস তৈরি করে। এর ফলে খুব কম মেকআপেই পারফেক্ট এবং ন্যাচারাল লুক পাওয়া যায়। প্রতিদিন রাতে ঘুমানোর আগে মৃদু ফোমিং অথবা ক্রিম ক্লিনজার ব্যবহার করা দরকার। সকালে অয়েল ফ্রি ময়শ্চারাইজার যোগ করতে হবে। এসপিএফের ব্যবহার প্রতিদিনই জরুরি। ব্রণ বা হাইপারপিগমেন্টেশনের মতো সমস্যা থাকলে দেরি না করেই একজন ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। মাসে অন্তত একবার ফেসিয়াল চাই। ভালো ফল পেতে স্কিন কেয়ার রুটিন অন্তত তিন সপ্তাহ পর্যন্ত মেনে চলতে হবে।
গো প্রফেশনাল
যদি ত্বকে এর আগে কখনোই মেকআপের ব্যবহার না হয়ে থাকে, তবে একজন প্রফেশনালকে মেকওভারের দায়িত্ব দিতে হবে। কনের কোনো পছন্দ থাকলে একই সঙ্গে একজন মেকআপ আর্টিস্ট বুক করে নেওয়া যায় নিজেদের বিশেষ দিনের জন্য। নো মেকআপ লুক তৈরি করা শুধু একজন প্রফেশনাল দ্বারাই সম্ভব। মেকআপের সঙ্গে স্কিনটোন মেলানো থেকে শুরু করে চেহারায় বিশেষত্ব ফুটিয়ে তোলা এবং সারা দিনের জন্য এই মেকআপ ত্বকে সুন্দরভাবে বসানোর কাজটি নিপুণভাবে করতে পারে কেবল একজন প্রফেশনাল মেকআপ আর্টিস্ট।
মেক ফেসিয়াল হেয়ার ওয়ার্ক
মেকআপের কাজ কখনোই ফেসিয়াল হেয়ারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করা নয়; বরং ফেসিয়াল হেয়ার মেকআপের পরিপূরক হতে পারে, যদি এর সঠিক ব্যবহার করা যায়। মেকআপ আর্টিস্ট এবং হেয়ার ড্রেসারের পরামর্শের সমন্বয়ে লুকের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে।
মেকআপ অটুট রাখতে
অনুষ্ঠানজুড়ে লাইটের সামনে দাঁড়িয়ে ফটোশুট কিংবা বন্ধুদের সঙ্গে লাফঝাঁপ, সব ছাপিয়ে কোনো মেকওভারই কয়েক ঘণ্টার বেশি থাকবে না। তাই কিছু জিনিস সঙ্গে রাখা দরকার। সঙ্গিনীর ব্যাগের মেকআপও কাজে আসতে পারে। বন্ধুর কাছেও রেখে দেওয়া যায় নিজের টাচআপের মেকআপ সামগ্রী। এগুলোর মাঝে থাকতে পারে কিছু ব্লটিং পেপার, একটি টিন্টেড ময়শ্চারাইজার, একটা কনসিলার এবং খানিকটা মেকআপ রিমুভার। একটা রিফ্রেশিং ফেসিয়াল স্প্রে বানিয়ে বোতলে নেওয়া যায়, যেটা অ্যালোভেরা কিংবা গোলাপজলের নির্যাস সমৃদ্ধ। এটি ত্বকে থাকা মেকআপ আর কিছু সময় বেশি স্থায়ী করতে সাহায্য করবে, ত্বকের লালচে ভাব দূর করে একটা সতেজ দীপ্তি নিয়ে আসবে।

 শিরীন অন্যা
মডেল:রাব্বি ও হাসিন
মেকওভার: পারসোনা মেনজ
ওয়্যারড্রোব: জুরহেম
ছবি: ক্যানভাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top