skip to Main Content

নখদর্পণ I নখে বিশ্বজয়

এই সিজনে সমর্থনটা হোক ফুল অন স্টাইলে। ফান, ফুটবল ইন্সপায়ারড ম্যানিকিউরের নৈপুণ্যে

সম্প্রতি লন্ডনের এক সমাজকর্মী পরিবেশ বদল সম্পর্কে বার্তা দিতে গিয়ে নেইল আর্টের আশ্রয় নিয়েছিলেন। তার প্রচেষ্টা বিফলে যায়নি, সৌন্দর্যবিশ্বে বিষয়টা নিয়ে বেশ হইচই পড়ে গিয়েছিল। তার মানে, নেইল আর্ট এখন কেবল নারীর ফ্যাশন কিংবা সৌন্দর্যবৃদ্ধির অংশ হিসেবে সীমাবদ্ধ নেই। এ শিল্প ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে বিষয়ভিত্তিক ব্যাপারগুলো প্রকাশ করার মাধ্যম হিসেবেও। সেখানে বিশ্বকাপের মতো বিশাল ব্যাপার বাদ পড়বে, তা কী করে হয়? খেলাপ্রেমী দর্শকেরা এ সময় তাদের নিজস্ব ফ্যাশনে, স্টাইলে অর্থাৎ সাজপোশাকে সমর্থন করা দলটির পতাকা বহন করে চলেন বলা যায়। নখই-বা বাদ থাকবে কেন? কারণ, নেইলপলিশের তুলির টানে নখকে খুব সহজেই করে তোলা যায় বিশ্বকাপের ক্যানভাস। কীভাবে? খুব সহজ। প্রতিটি আঙুলে পতাকা বহন করা সম্ভব না হলেও আঙুলের নখগুলো নিজেই যদি সেজে ওঠে পতাকার রঙে, তাহলেই কেল্লা ফতে। লাল, নীল, সাদা, সবুজ ইত্যাদি সব রং আর স্বচ্ছ নেইলপলিশের আঁচড়ে নখই হয়ে উঠতে পারে সমর্থন করা দলটির প্রতিবিম্ব। কাজটি করার জন্য কোনো এক্সপার্টের প্রয়োজনও হয় না। ঘরে বসে যে কেউ করে নিতে পারেন নখের এই শিল্পকর্ম। কেবল জানতে হবে সহজ কিছু ট্রিকস।
ইংল্যান্ড
ইংল্যান্ডের সাপোর্টার? এই বিশ্বকাপজুড়ে যারা এ দেশ সমর্থন করবেন, তাদের ভাগ্যবান বলা যেতে পারে, বিশেষ করে নেইল আর্টের ক্ষেত্রে। কারণ, নখে ইংল্যান্ডের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলা কোনো ব্যাপারই নয়। দেখতে যেমন সুন্দর, তেমনি এঁকে নিতেও খুব বেশি পরিশ্রমের প্রয়োজন পড়বে না। দরকার কেবল ভালো মানের একটি সাদা ও লাল পলিশ। সঙ্গে একটি ছোট মেকআপ ব্রাশ। প্রথমে নখের ওপর সাদা নেইলপলিশের কোট দিয়ে নিতে হবে দুবার। দুটো কোট শুকিয়ে গেলে লাল নেইলপলিশ এবং একটি ছোট মেকআপ ব্রাশ নিতে হবে। ব্রাশটি পলিশে ডুবিয়ে নিয়ে প্রতিটি রিং ফিঙ্গারে একটি লাল ক্রস এঁকে নিতে হবে। কিছুক্ষণ পর শুকিয়ে গেলে ওপরে স্বচ্ছ নেইলপলিশ দিয়ে টপকোট করে নিতে হবে। ব্যস, নখ দেখেই স্পষ্ট বোঝা যাবে পছন্দের দল ইংল্যান্ড।

ফ্রান্স
এটিও তেমন কঠিন নয়। তবে, দুটি নয়; এখানে প্রয়োজন পড়বে তিনটি পলিশের। লাল, সাদা ও নীল। বেস কোট হিসেবে নীল থাকুক। প্রথমে, নিচের অংশটুকু ছেড়ে সমস্ত নখে মাখিয়ে নিতে হবে নীলের প্রলেপ। তারপর, নখের নিচের অংশে ব্যবহার করতে হবে রেড পলিশ। এবার, নীল পলিশ শুকিয়ে গেলে সাদা পলিশ নিয়ে নখের মাঝখানে একটি স্ট্রাইপ এঁকে নিতে হবে। নখের ডগায় লাল পলিশ দিয়ে একই কাজ করতে হবে। সব পলিশ শুকিয়ে গেলে টপ কোট অ্যাপ্লাই করে নিতে হবে। হয়ে গেল!
জার্মানি
জার্মানির সাপোর্টাররা কিছুটা বিপদে পড়তে পারেন। কারণ, এটি অন্যগুলোর মতো এতটা সহজ নয়; বরং কিছুটা জটিলই বলা যেতে পারে। তবে করতে পারলে রেজাল্ট দেখে মুগ্ধ হতে বাধ্য। লুকটি আনার জন্য, একটি ছোট, সূক্ষ্ম টিপযুক্ত ব্রাশের মাধ্যমে প্রয়োগ করতে হবে বিভিন্ন রং। একটি পরিষ্কার বেস কোট দিয়ে শুরু করতে হবে। শুকিয়ে গেলে, নখের ডগা থেকে প্রায় এক-তৃতীয়াংশ নিচে পলিশের কালো রেখাটি প্রয়োগ করতে হবে। অপেক্ষা করতে হবে রেখাটি শুকিয়ে যাওয়া পর্যন্ত। তারপর লাল ও হলুদ রেখাগুলো অনুসরণ করতে হবে। একবার সমস্ত লাইন শুকিয়ে গেলে একটি স্বচ্ছ টপ কোট দিয়ে শেষ করে নিতে হবে। ব্যস, জার্মানিকে সমর্থনের জন্য পুরোপুরি প্রস্তুত।
আর্জেন্টিনা
এই নেইল আর্ট দেখতে দারুণ। স্পেশালি সামার স্টাইল হিসেবে। আর্জেন্টিনার পতাকার নিখুঁত প্যাস্টেল রঙের কল্যাণেই নখের সৌন্দর্য বেড়ে যায় বহুগুণ। সঙ্গে সাদার স্পর্শ তো আছেই। বেস কালার হিসেবে একটি সাদা পলিশ ব্যবহার করে শুরু করতে হবে। অপেক্ষা করা চাই এটি শুকিয়ে যাওয়া পর্যন্ত। এবার, একটি হালকা নীল নেইলপলিশ নিয়ে একটি ছোট মেকআপ ব্রাশ ব্যবহার করে অনামিকায় দুটি স্ট্রাইপ এঁকে নিতে হবে। তর্জনীতে স্পঞ্জের সাহায্যে ড্যাব করে করে নীল পলিশের একটি হালকা স্তর তৈরি করে নিতে হবে, যাতে ছবির মতো একটি ইফেক্ট আসে। আর্জেন্টিনার পতাকার প্রতিলিপি তৈরিতে এবার ব্যবহার করতে হবে একটি হলুদ পলিশ। যার জন্য অনামিকার মাঝখানে আঁকতে হবে একটি বিন্দু। খুব একটা কঠিন মনে হলে পুরো ব্যাপারটি নিখুঁত করে তোলার জন্য ব্যবহার করা যেতে পারে ফুটবল ফ্রেন্ডলি নেইল স্টিকার। তাতে এই নখসজ্জা এক ধাপ এগিয়ে যাবে খুব সহজেই।
ব্রাজিল
বিশ্বজুড়েই ব্রাজিলিয়ান অনুপ্রাণিত ম্যানিকিউর খুব জনপ্রিয়; বিশেষ করে ফ্যাশনপ্রেমীদের কাছে এই নেইল আর্টকে অ্যাবসলিউট ফেভারিট গণ্য করা হয়। কারণ হিসেবে বিশেষজ্ঞদের মতামত হচ্ছে, এতে ক্ল্যাসিক নুডের সঙ্গে যুক্ত হয় ফুটি ফান। এটি করা এমন কিছু কঠিন নয়, প্রয়োজন কেবল মনোযোগ। প্রথমে একটা করে নখ ছেড়ে নুড পলিশ অ্যাপ্লাই করে নিতে হবে। অনামিকাটি (রিং ফিঙ্গার) ফাঁকা রেখে বাকি আঙুলে মাখিয়ে নিতে হবে সবুজ পলিশ।
রিং ফিঙ্গারে করতে হবে ফুটবল ডিজাইন। তাই বেস হিসেবে একটি সাদা পলিশ ব্যবহার করে শুরু করতে হবে। একবার শুকিয়ে গেলে একটি ছোট মেকআপ ব্রাশ ধীরে ধীরে এটি কালো নেইলপলিশে ডুবিয়ে নিখুঁতভাবে ফুটিয়ে তুলতে হবে ফুটবল ডিজাইন। ঠিকমতো না করতে পারলেও চিন্তা নেই। বাজারে ব্রাজিলিয়ান ফুটবল নেইল স্টিকার পাওয়া যাবে। সেটি ব্যবহারে কাজটি হয়ে যাবে খুব সহজ। এমনিতে ব্রাজিলের পতাকা নখে ফুটিয়ে তোলার জন্য প্রয়োজন হবে একটি হলুদ পলিশের। পুরো নখে সেটি ব্যবহার করে মাঝখানে নীল পলিশের একটি বিন্দু এঁকে শেষ করে নেওয়া যায় নেইল আর্ট।
তবে, বিশ্বকাপ অনুপ্রাণিত ম্যানিকিউর করার জন্য যে সমর্থিত দেশের পতাকাই নখে ফুটিয়ে তুলতে হবে, ব্যাপারটা এমন নয়। কোনো নির্দিষ্ট দেশকে সাপোর্ট না করেও যেকোনো সময় নখে এসব ফুটবল থিমযুক্ত নেইল আর্ট করে নেওয়া যায়। তাতেও আবেদনময় হয়ে উঠবে হাত এবং ফুটবলপ্রেমীদের তালিকায় নামটাও উঠে যাবে অনায়াসে।

 রায়া ফাতিমা
ছবি: সংগ্রহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top