skip to Main Content

বহুরূপী I স্যুপ সমাহার

চলছে শীতকাল। আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে স্যুপের মৌসুম! তবে সত্যি কথা, স্থানীয় টেক-আউট জায়েন্ট এবং সুপারশপের ক্যান দিয়ে বানানো স্যুপের পাশাপাশি বাড়িতে তৈরি স্যুপও অতুলনীয়। আছে এর প্রকারভেদ।
চিকেন স্যুপ চলে আসছে সুদূর অতীতকাল থেকে। বিশ্বসংস্কৃতির এই ক্ল্যাসিক ফুড আইটেম শীতের দিনে শরীরে আরাম এনে দেওয়ার মতো খাবার। যদি ক্ল্যাসিক আমেরিকান চিকেন স্যুপের কথা আসে, তাতে সেলারি (শাকবিশেষ), গাজর, নুডলস ও মুরগির মাংস থাকে। এর ব্যবহার বহুমুখী; কমবেশি সবার প্রিয়, শিশুবান্ধব এবং উচ্চ প্রোটিনসমৃদ্ধ।
টমেটো স্যুপ আরেকটি ক্ল্যাসিক আরামদায়ক মেনু। ক্যাম্পবেলে কর্মরত একজন রসায়নবিদ ১৮৯৭ সালে স্টাফকে ঘনীভূত করার ধারণা নিয়ে এলে আমেরিকান পরিবারগুলোতে অন্যতম প্রধান খাবার হয়ে ওঠে এটি। ক্যান থেকে বানানোর চেয়ে বাসায় তৈরি মিষ্টি ও সিল্কি টমেটো স্যুপের স্বাদ মুখে লেগে থাকার মতো! আমেরিকায় সাধারণত গ্রিলড পনিরের সঙ্গে এটি পরিবেশন করা হয়। নিরামিষভোজীদের জন্য এ এক দারুণ আইটেম।
মাশরুম খেতে অনেকে পছন্দ করেন; আবার কেউ কেউ এড়িয়ে চলেন। তবে যারা এর উমামি বৈশিষ্ট্য ও মাংসল টেক্সচার পছন্দ করেন, তাদের জন্য ক্রিম অব মাশরুম একটি অসাধারণ মেনু। শীতের দিনে দুর্দান্ত। ক্রিম ও রকস (ময়দা ও মাখনের সমান অনুপাত, যা উপাদানগুলোকে ঘনীভূত করে) একে সিল্কি করে তোলে। ভাজা মাশরুম, পেঁয়াজ, রসুন ও থাইমের মিশ্রণে স্বাদ হয়ে ওঠে অতুলনীয়।
ঐতিহ্যবাহী মেক্সিকান চিকেন টর্টিলা স্যুপের (স্প্যানিশ সোপা ডি টর্টিলা) উৎস অস্পষ্ট; তবে এটি মেক্সিকো সিটি থেকে এসেছে বলে ধারণা করা হয়। সেই অঞ্চলের স্বাদের বৈশিষ্ট্য রয়েছে এ আইটেমে। চিকেনের সঙ্গে মিষ্টি রোস্ট করা টমেটো, পেঁয়াজ, রসুন ও চিলির মিশ্রণে একটি সন্তোষজনক স্বাদ মেলে। এ ছাড়া মটরশুঁটি, ভুট্টা আর টর্টিলাও যোগ করা হয়। সব উপাদান মেশানোর পর এটি হয়ে ওঠে একটি সুস্বাদু ও হৃদয়গ্রাহী খাবার।
মাইনস্ট্রোন স্যুপ বহুকাল ধরে টিকে রয়েছে রন্ধনশৈলীতে। সংজ্ঞা অনুসারে, এটি একটি উদ্ভিজ্জ মেডলি, যা হাতের কাছে থাকা উদ্ভিজ্জ ব্যবহারের মাধ্যমে তৈরি। সেলারি, টমেটো, রসুন, পেঁয়াজ ও গাজর সাধারণত এই স্যুপের ভিত্তি তৈরি করে দেয়। এ ছাড়া অতিরিক্ত উপাদান (যেমন মটরশুঁটি ও সবুজ শাক) যোগ করা যেতে পারে। তবে খেয়াল রাখা চাই, এগুলো যেন তাজা হয়। মাইনস্ট্রোন স্যুপ যেভাবেই তৈরি করেন না কেন, এটি শেষ পর্যন্ত তৃপ্তিদায়ক ও স্বাস্থ্যকর খাবার।
মসুর ডালকে (লেনটিল) চাষ করা প্রথম লেগুম বলে বিশ্বাস করা হয়। তাই অবাক হওয়ার কিছু নেই, লেনটিল স্যুপ ও স্টুর একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। এমনকি ওল্ড টেস্টামেন্টও এর উল্লেখ আছে। লেনটিল স্যুপ সমগ্র মধ্যপ্রাচ্য (লেগুমের জন্মস্থান), ইউরোপ, লাতিন আমেরিকাজুড়ে জনপ্রিয়। রেসিপি দেখলেই পরিষ্কার হয়ে যায়, এটি বিভিন্ন খাদ্যসংস্কৃতি থেকে বিকশিত হয়েছে। মসুর ডাল বিভিন্ন ধরনের সিজনিং (কারি গুঁড়া, জিরা, থাইম ইত্যাদি) এবং বেকন থেকে টমেটো পর্যন্ত বিভিন্ন উপাদানের সঙ্গে চমৎকারভাবে মিশে যায়।
মজার ব্যাপার হলো, ইতালিয়ান ওয়েডিং স্যুপের সঙ্গে বিয়ের কোনো সম্পর্ক নেই, এমনকি এটি ইতালীয় বিয়েতে পরিবেশন করা হয় না। ‘মিনেস্ত্রা মারিতাতা’ শব্দযুগলের একটি দুর্বল অনুবাদের কারণে এমন নামকরণ। সত্যিকার অর্থে, মারিতাতা মানে বিবাহিত; কিন্তু এটি আসলে বুঝিয়েছিল স্বাদের বিয়ে বা বন্ধন (ম্যারিজ অব ফ্লেভারস)। এই হৃদয়গ্রাহী থালায় সুস্বাদু পর্ক, মিটবল ও সবজির সংমিশ্রণটি জিভে সত্যিকারের ভালোবাসার স্বাদ এনে দেয়!
নিউ ইংল্যান্ড ক্ল্যাম চাউডারের প্রথম প্রবর্তন অষ্টাদশ শতাব্দীতে। হোয়াটস কুকিং আমেরিকার লেখকদের মতে, আমেরিকান খাবারে এর জনপ্রিয়তা শুরু থেকে আজও কমেনি। সমৃদ্ধ, পুরু ও ক্রিমি এই চাউডার প্রচুর পরিমাণে দুধ বা ক্রিম, সল্ট পর্ক (যেমন বেকন), সেলারি, আলু, পেঁয়াজ ও কোমল ক্ল্যামের সঙ্গে মেশানো হয়। এই মজাদার খাবার ঐতিহ্যগতভাবে ওয়েস্টার ক্রেকার (ঝিনুক) দিয়ে পরিবেশন করা হয়। ডোবানোর জন্য বা গার্নিশ হিসেবে ব্যবহার করা হয় এটি।
অন্যদিকে, অনিয়ন স্যুপ যুগে যুগে গরিব মানুষের খাবার হিসেবে চলে আসছে! কিন্তু প্যারিসের বিখ্যাত লেস হ্যালস মার্কেটের রেস্তোরাঁগুলো ধন্যবাদ পেতেই পারে; কেননা, তারা এই খাবারকে গ্র্যাটিনের আকারে বিলাসবহুল রূপ দিয়েছে।

 ফুয়াদ রূহানী খান
ছবি: ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top