skip to Main Content

হেঁশেলসূত্র I রেইনি ডে স্ন্যাকস

বৃষ্টিমুখর দিনে মুখরোচক খাবারের কদর বেড়ে যায় বহুগুণ। এমন সময়ে ব্যতিক্রমী পাঁচটি সুস্বাদু নাশতার রেসিপি দিয়েছেন ফারজানা আহাম্মেদ

ছবি: রন্ধনশিল্পী

বিটরুট কাটলেট

উপকরণ: বিটরুট ১টি, গাজর ১টি, আলু ১টি, পেঁয়াজকুচি ১/৪ কাপ, কাঁচা মরিচ ২টি, হলুদগুঁড়া ১/৪ চা-চামচ, লাল মরিচগুঁড়া ১ চা-চামচ, জিরাগুঁড়া ১/৪ চা-চামচ, গরমমসলা ১/২ চা-চামচ, চাট মসলা ১/২ চা-চামচ, আদাবাটা ১/২ চা-চামচ, রসুনবাটা ১/২ চা-চামচ, লবণ স্বাদমতো, ব্রেডক্রাম্ব ১/৪ কাপ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ (কুচি করা) ২টি, ডিম ১টি, তেল (ভাজার জন্য) পরিমাণমতো।
প্রণালি: বিট ও গাজর গ্রেট করে নিন। আলু সেদ্ধ করে গ্রেট করুন। এবার একটি নন-স্টিক প্যানে পেঁয়াজকুচি এবং আদা ও রসুনের পেস্ট দিয়ে সামান্য তেলে ভেজে নিন। বিট ও গাজর পেঁয়াজের সঙ্গে সামান্য ভেজে, তুলে নিয়ে ঠান্ডা করা চাই। তারপর ডিমের সাদা অংশ এবং ব্রেডক্রাম্ব বাদে বাকি সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মেখে নিয়ে, দুই হাতের সাহায্যে বলের মতো গোলাকার তৈরি করুন। এবার ডিমে ভিজিয়ে ব্রেডক্রাম্বে গড়িয়ে, একটি ট্রেতে সাজিয়ে, ফ্রিজে রেখে দিন ১০ মিনিট। তারপর একটি প্যানে তেল গরম করে, মাঝারি আঁচে ডুবো তেলে ভেজে নিন। সবশেষে সস যোগে পরিবেশন করুন গরম-গরম বিটরুট কাটলেট।

ফিশ স্ট্রাইপস

উপকরণ: ফিশ ফিলে ২৫০ গ্রাম, লেবুর রস ১ টেবিল চামচ, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, তেল (ভাজার জন্য) পরিমাণমতো, ডিম ১/২টি, ব্রেডক্রাম্ব ১ কাপ, কর্নফ্লাওয়ার ১/২ কাপ।
প্রণালি: ফিশ ফিলে ভালোভাবে ধুয়ে, লম্বা করে কেটে নিয়ে, লবণ, লেবুর রস ও গোলমরিচগুঁড়া দিয়ে মেরিনেট করুন ৩০ মিনিট। তারপর একটি পাত্রে ডিম ভেঙে ফেটিয়ে নিন। অন্য পাত্রে কর্নফ্লাওয়ার ও লবণ মিশিয়ে রাখুন এবং আরেকটি পাত্রে ব্রেডক্রাম্ব নিন। এবার মাছগুলো ডিমে ভিজিয়ে কর্নফ্লাওয়ার গড়িয়ে আবার ডিমে ভিজিয়ে ব্রেডক্রাম্ব মেখে নিয়ে ১০ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। এরপর একটি প্যানে তেল গরম করে, ডুবো তেলে মাঝারি আঁচে ভেজে নিন। হয়ে গেল সুস্বাদু ফিশ স্ট্রাইপস। সস দিয়ে গরম-গরম পরিবেশন করুন।

চিকেন চিজ বল

উপকরণ: মুরগির মাংসের কিমা ২৫০ গ্রাম, পেঁয়াজ (কুচি করা) ১টি, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, জিরাগুঁড়া ১/২ চা-চামচ, ধনেগুঁড়া ১/২ চা-চামচ, লাল মরিচের গুঁড়া ১/২ চা-চামচ, গোলমরিচের গুঁড়া ১/২ চা-চামচ, ধনেপাতা ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ১টি, লবণ পরিমাণমতো, মজারেলা চিজ পরিমাণমতো, কর্নফ্লাওয়ার ১/২ কাপ, ব্রেডক্রাম্ব ১/২ কাপ, ডিম ১টি, তেল (ভাজার জন্য) পরিমাণমতো।
প্রণালি: চিজগুলো চার কোনা (১ ইঞ্চি) সমান টুকরো করে নিন। এবার মাংসের কিমার সঙ্গে পেঁয়াজ, আদা, রসুন, ধনেপাতা, কাঁচা মরিচের পাশাপাশি সব মসলা, ডিমের কুসুম ও কর্নফ্লাওয়ার মেখে নেওয়া চাই। হাতে সামান্য তেল মেখে কিমার মিশ্রণ দিয়ে গোল বল তৈরি করে এর মাঝে চিজের টুকরো দিয়ে দিন। এরপর ডিমের সাদা অংশ ফেটিয়ে নিয়ে, বলগুলো তাতে ডুবিয়ে ব্রেডক্রাম্বে ২ বার কোট করে নিন। তারপর ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। একটি নির্দিষ্ট সময়ের পর, প্যানে তেল গরম করে, ডুবো তেলে বলগুলো বাদামি রং হওয়া পর্যন্ত মাঝারি আঁচে ভেজে নিন। তারপর পরিবেশন করুন।

মাশরুম ক্রসটিনি

উপকরণ: বাটন মাশরুম (কুচি করা) ২০-২৫টি, ফ্রেঞ্চ ব্রেড ১টি, অলিভ অয়েল ১ টেবিল চামচ, রসুন ৫-৬টি, পেঁয়াজ ১টি, লবণ স্বাদমতো, ফ্রেশ ক্রিম ২ চা-চামচ, মজারেলা চিজ ১/৪ কাপ, পার্সলে কুচি ১ চা-চামচ।
প্রণালি: প্রথমে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ওভেন প্রিহিট করুন। তারপর একটি নন-স্টিক প্যানে অলিভ অয়েল গরম করে রসুন, পেঁয়াজ ও মাশরুমকুচি হালকা ভেজে নিন। লবণ যোগ করে, পানি শুকিয়ে না আসা পর্যন্ত রান্না চালিয়ে যান। হালকা বাদামি রং হয়ে এলে নামিয়ে ঠান্ডা করুন। এবার ফ্রেঞ্চ ব্রেড পাতলা টুকরো করে কেটে নিয়ে, প্রিহিট করা ওভেনে টোস্ট করুন। টোস্টগুলো একটি বেকিং ট্রেতে সাজিয়ে রাখুন। চিজ গ্রেট করে নিন। তারপর একটি পাত্রে মাশরুমের মিশ্রণের সঙ্গে ফ্রেশ ক্রিম, চিজ এবং পার্সলে কুচি মিশিয়ে, মিশ্রণটি টোস্টের ওপর ভালোভাবে মেখে বেকিং ট্রেতে সাজিয়ে প্রি হিটেড ওভেনে বেক করে নিন, যতক্ষণ না চিজ গলে যায়। এবার গরম-গরম পরিবেশন করুন।

মিরচি ভাজা

উপকরণ: কাশ্মীরি মরিচ ১২টি, আলু (মাঝারি আকারের) ৫টি, লাল মরিচগুঁড়া ১ টেবিল চামচ, গরমমসলার গুঁড়া ১ টেবিল চামচ, চাট মসলা ১ টেবিল চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল (ভাজার জন্য) পরিমাণমতো।
উপকরণ [ব্যাটারের জন্য]: ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, লাল মরিচগুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো।
প্রণালি: মরিচগুলো একটু চিরে, বীজ ফেলে দিন। আলু সেদ্ধ করে, গ্রেট করে তার সঙ্গে প্রথম পর্যায়ের উপকরণ থেকে লাল মরিচগুঁড়া, গরমমসলার গুঁড়া, চাট মসলা, ধনেপাতাকুচি ও লবণ ভালোভাবে মেখে নিন। এবার ব্যাটারের উপকরণ থেকে লাল মরিচগুঁড়া, ময়দা, বেকিং পাউডার, লবণ ও পানি দিয়ে একটি ঘন ব্যাটার তৈরি করে ১০ মিনিট ঢেকে রাখুন। তারপর অল্প পরিমাণ আলুর মিশ্রণ মরিচের ভেতর ঢুকিয়ে ফ্রিজে রেখে দিন কিছুক্ষণের জন্য। এবার একটি কড়াইয়ে তেল গরম করে, মরিচগুলো একটি-একটি করে ব্যাটারে ডুবিয়ে, ডুবো তেলে ভেজে নিন হালকা বাদামি রং হওয়া পর্যন্ত। হয়ে গেল মিরচি ভাজা। গরম-গরম পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top