skip to Main Content
কৃষ্ণচূড়া তোমার রঙে: মিতুলের পোশাক প্রদর্শনী

এই গ্রীষ্মে মন ভোলায়, দৃষ্টিকে সুখময় করে কৃষ্ণচূড়া। প্রকৃতির এই অনন্য উপহারকে বিষয় করে পোশাক তৈরি করেছেন ফ্যাশন ডিজাইনার আবেদা খাতুন মিতুল। এসব পোশাক নিয়ে বৃহস্পতিবার (৬ জুন ২০২৪) সকাল থেকে শুরু হয় বিশেষ প্রদর্শনী। ‘কৃষ্ণচূড়া তোমার রঙে’ শিরোনামে। রাজধানীর লালমাটিয়ার দ্বীপ গ্যালারিতে।

সেদিন সকাল ১১টায় তিন দিনের এই পোশাক প্রদর্শনীর উদ্বোধন করেন প্রখ্যাত ডিজাইন, পরামর্শক ও গবেষক চন্দ্রশেখর সাহা; ফ্যাশন এন্টারপ্রেনার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (এফএএবি) প্রেসিডেন্ট আজহারুল হক আজাদ এবং ফ্যাশন ডিজাইনার লিপি খন্দকার। সূচনা অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গুণীজন ও সাংবাদিকরা।

একটি বিশেষ থিম নিয়ে আয়োজিত এই প্রদর্শনীর প্রশংসা করেন সবাই। কেননা, এই ধরনের কাজ করা কঠিন।

প্রদর্শনীটি আয়োজিত হয়েছে মিতুলের ফ্যাশন ব্র্যান্ড সীবনীর ব্যানারে। এতে স্থান পায় নারী ও পুরুষের বিভিন্ন ধরনের পোশাক। বিভিন্ন ধরন ও মূল্যের শাড়িই এই প্রদর্শনীর মূল আকর্ষণ ছিল। এ ছাড়াও ছিল অন্যান্য পোশাক। সবই কৃষ্ণচূড়ার রং ও সৌন্দর্যের অনুপ্রেরণায় তৈরি।

প্রায় দুই দশক ধরে নিরলসভাবে কাজ করে চলেছেন মিতুল। তার পোশাকে বৈচিত্র্য এবং সৃজনশীল নিরীক্ষা উভয়ই আছে। নিজের সংগ্রহ নিয়ে তিনি কয়েক বছর আগে নেপালে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক মানের প্রদর্শনী ও ফ্যাশন শোতে অংশ নিয়েছিলেন। ভবিষ্যতেও দেশে এবং দেশের বাইরে নিজের ডিজাইনে তৈরি পোশাক নিয়ে প্রদর্শনী করার ইচ্ছা রয়েছে মিতুলের।

২০০৫ সালে নিজের ব্র্যান্ড সীবনী শুরু করেন আবেদা খাতুন মিতুল। সেই থেকেই কাজ করে আসছেন তিনি। তার কাজের প্রেরণা মূলত প্রকৃতি। আমাদের চারপাশের গাছ-পাতা-ফুল-পাখি প্রভাবিত করে তার নকশা। এই প্রদর্শনীতেও সেটি বোঝা গেছে। নানা সময়ে বিভিন্ন প্রশিক্ষণ নিয়ে নিজেকে ডিজাইনার হিসেবে আরও পরিশীলিত করে তোলার চেষ্টা করেছেন মিতুল। সেই ছাপা স্পষ্টভাবেই ধরা পড়ে তার কাজের মধ্যে। এই প্রদর্শনীর সংগ্রহও ব্যতিক্রম ছিল না।

  • ক্যানভাস অনলাইন
    ছবি: ‘কৃষ্ণচূড়া তোমার রঙে’ টিমের সৌজন্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back To Top