ঢাকার বাইক-চালক কমিউনিটির প্রতি সম্মান জানিয়ে এবং তাদের সহযোগিতায় বাইকপ্রেমীদের জন্য বিশেষ এক উদ্যোগ গ্রহণ করেছে ফ্রান্সের পারফরমেন্স লুব্রিকেন্ট ব্র্যান্ড ইএলএফ লুব্রিকেন্টস। টোটালএনার্জিসের এ ব্র্যান্ড সম্প্রতি কমিউটিনিটি ওয়েলবিইং রাইড আয়োজন করে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।
‘ইএলএফ মর্নিং রাইড’ শীর্ষক এ আয়োজন শুরু হয় তেজগাঁওয়ের জাপান পার্টস শোরুম থেকে; শেষ হয় ৩০০ ফিটের কাঞ্চন ব্রিজ এলাকায়। রাইডটিতে পাঠাও রাইডার, কমিউনিটি রাইডার, গণমাধ্যমকর্মী এবং ইএলএফের ক্রেতাদের পাশাপাশি অন্য অংশীদাররাও অংশগ্রহণ করেন।
যৌথভাবে এ রাইডের আয়োজন করে রাইড-শেয়ারিং প্ল্যাটফর্ম পাঠাও এবং ইএলএফ। মেডিকেল সহায়তা প্রদান করে এ উদ্যোগের হেলথকেয়ার পার্টনার আরোগ্য। ঢাকাকে প্রতিদিন যারা সচল রাখেন, তাদের প্রতি কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি রাইডারদের নিরাপত্তা ও সার্বিক সুস্থতার ওপর গুরুত্বারোপ করতে এ উদ্যোগ গ্রহণ করা হয়।
উদ্যোগের অংশ হিসেবে অরোগ্যর সহায়তায় এক শ জন পাঠাও রাইডার বিনা খরচে স্বাস্থ্য পরীক্ষা করানোর সুযোগ পান, যার মধ্যে ছিল পাঁচটি মূল মেডিকেল টেস্ট। নিয়মিত চিকিৎসা সেবার বাইরে থাকা রাইডারদের জন্য আয়োজনটি ছিল এক বিশেষ সুযোগ।

উদ্যোগ সম্পর্কে ইএলএফ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক দেওয়ান সাজেদুর রহমান বলেন, ‘বাইক চালকেরা এ শহরের যাতায়াত কার্যক্রমের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। তাদের প্রতি সম্মান জানাতেই আমরা ইএলএফ মর্নিং রাইড আয়োজন করেছি। এ উদ্যোগ তাদের স্বাস্থ্য, নিরাপত্তা ও জীবিকার সঙ্গে সম্পর্কিত। পাঠাও রাইডারদের জন্য বিনা মূল্যে স্বাস্থ্য পরীক্ষা আয়োজন করতে পেরে আমরা গর্বিত।’
অনুষ্ঠানে রাইডাররা অভিজ্ঞতা তুলে ধরে, স্বাস্থ্য নিয়ে আলোচনা করেন এবং একে অন্যের সঙ্গে বন্ধুত্বপূর্ণ পরিবেশে সময় কাটান। এ আয়োজন ইএলএফের বৈশ্বিক দর্শনের অংশ। ব্র্যান্ডটি মনে করে, পারফরমেন্স মানে শুধু ইঞ্জিনই নয়; বরং চালকের যত্ন নেওয়াও এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।
ইএলএফ বাংলাদেশের পরিচালক কোসুকে ইয়োশিদা বলেন, ‘এই রাইডের মূল বার্তা হলো কমিউনিটি ও যত্ন। বন্ধুত্বপূর্ণ রাইড ও বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেওয়ার মাধ্যমে ইএলএফের প্রচেষ্টা ছিল নিজেদের নিষ্ঠা ও অঙ্গীকারকে সবার সঙ্গে ভাগাভাগি করে নেওয়া। এ উদ্যোগের মানে হচ্ছে রাইডারদের ক্ষমতায়ন, তাদের প্রচেষ্টাকে স্বীকৃতি প্রদান এবং নিরাপদ রাইডিং সংস্কৃতি গড়ে তোলা। এটাই ইএলএফ লাইফস্টাইল।’
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন টোটালএনার্জিস বাংলাদেশের কমার্শিয়াল সেলস ডিরেক্টর টেরি হায়াশি। তিনি রাইডে অংশ নেন এবং অংশগ্রহণকারীদের সঙ্গে মতবিনিময় করেন।
১৩৬টিরও বেশি ফর্মুলা ওয়ান জয়ের অভিজ্ঞতা এবং আলপাইন রেনল্ট, সিএফ মোটরস ও রয়্যাল এনফিল্ডের সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে ইএলএফের বৈশ্বিক অভিজ্ঞতার আলোকে বাংলাদেশেও নিজেদের ব্র্যান্ড নিয়ে এসেছে। ব্র্যান্ডটি প্রতিবছর প্রায় ১০০ কোটি মার্কিন ডলার গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ করে; যেন এর মাধ্যমে বাংলাদেশসহ যেসব দেশে এর কার্যক্রম রয়েছে, সেখানে সড়ক ও আবহাওয়ার উপযোগী উচ্চমানের লুব্রিকেন্ট তৈরি করা যায়। ইএলএফ মর্নিং রাইডের মতো সামাজিক উদ্যোগের মাধ্যমে প্রতিষ্ঠানটি প্রযুক্তিগত উৎকর্ষের পাশাপাশি সামাজিক দায়িত্বও পালন করছে। ব্র্যান্ডটির লক্ষ্য বাংলাদেশের রাইডারদের মধ্যে নিরাপত্তা, স্বাস্থ্য এবং পারস্পরিক উদ্দীপনার সংস্কৃতি গড়ে তোলা।
- ক্যানভাস অনলাইন
ছবি: সংশ্লিষ্টদের সৌজন্যে

