বডি পজিটিভিটির সঙ্গে পরিচয় বাড়িয়েছে বিকিনির কেনাবেচা। নিজের শরীর নিয়ে আত্মবিশ্বাস তৈরি হয়েছে অনেক নারীর।
একসময় রিভেলিং পোশাককে কম বয়সীদের পোশাক হিসেবে লেবেলিং করার চল ছিল। বদলেছে সেই দিন। ক্লিয়ার পে নামের বিএনপিএল স্পেশালিষ্টদের তথ্যমতে, ২০২৩ সালে বিকিনি বাজারে বিক্রি বেড়েছে ৫৯ শতাংশ ।
১৯৪৪ সাল থেকে ১৯৬৪ সালের মধ্যে জন্মেছেন যারা, তাদের বেবি বুমারস নামে ডাকা হয়। এই বেবি বুমারসরা বড় ভূমিকা রেখেছেন বিকিনির ব্যবসা বৃদ্ধিতে। আরও জানা যায়, স্ট্রিং বিকিনিতে আগ্রহ দেখাচ্ছেন তারা। যা অন্য যেকোনো প্রজন্মের চেয়ে তুলনামূলক বেশি। এমনকি জেন জিকেও পেছনে ফেলেছেন।

ছবি: সংগ্রহ
ক্রেতা আগ্রহের কারণ খুঁজতে গিয়ে জানা গেছে, দেহ নিয়ে তৈরি হওয়া আত্মবিশ্বাস তাদেরকে নিজের পছন্দ প্রকাশের উৎসাহ দিয়েছে। সেলিব্রেটি এন্ডরসমেন্টও প্রভাব রেখেছে। ৬৫ বছরের শ্যারন স্টোন স্পোর্টিং গ্রিন লেপার্ড প্রিন্টের বিকিনি পরে মিরর সেলফি শেয়ার করেছেন।

বিকিনি পরিহিত শ্যারন স্টোনের সাম্প্রতিক সেলফি। ছবি: ইনস্টাগ্রাম
ক্লিয়ার পে-এর ইন হাউজ ফ্যাশন সাইকোলজিস্ট শাকাইলা বলেন, ‘কোয়ালিটিটিভ রিসার্চের মাধ্যমে আমরা জেনেছি বেবি বুমারসরা নিজেদের বডি ইমেজ নিয়ে ইতিবাচক চিন্তা করছেন। বয়সের সঙ্গে সঙ্গে দৈহিক পরিবর্তন নিয়ে তাদের সংশয় নেই।’
- সারাহ্/ ক্যানভাস অনলাইন